পাঠাও এর তথ্য এর কেলেঙ্কারি

Data Security নিয়ে এর আগেও কয়েকবার পোষ্ট দিছি।সত্যি কথা বলতে Digitally কোন কিছুই 100%Secure না।
"পাঠাও!" এর এই কেলেঙ্কারির পর হয়তো মানুষ একটু বুঝতে পাড়ছে।
পাঠাও কে আর কি আর দোষ দিব, আমাদের নিজেদের দোষও তো কম না। যে Apps পাই তাই install করি। কি পাঠাও!, হাটাও!, খাওয়াও! , ঘুমাও! কিছুই

বাদ যায় না।এইসব Apps আপনার নিজের অজান্তে আপনার কি কি information চুরি করে নিয়ে যাচ্ছে তার কি কোন খবর আছে?
এবার আছি পাঠাও এর ব্যাপারে। পাঠাও Apps টা Install করলে সে আপনার ফোনে থাকা সকল Contracts, SMS এমনকি ফোনের Hardware এর Details পর্যন্ত তারা নিয়ে নিচ্ছে এমনকি তাদের সার্ভারে জমাও রাখছে।
বুঝতেই পারছেন আপনার ব্যাংক হিসাবের লেনদেনের যে SMS টা ব্যাংক আপনাকে দিয়েছিল সেটা পাঠাও আপনার ফোন থেকে চুরি করে নিয়ে নিচ্ছে।এখন কোন হ্যাকার পাঠাও এর সার্ভার থেকে এই SMS টা হ্যাক করে আপনার কোন ক্ষতি করে তাহলে এর দায় কে নিবে?
আমার ব্যক্তিগত SMS , আমার ব্যাংক হিসাব এগুলো নিয়ে পাঠাও এর দরকার কি?
আচ্ছা আমার ব্যাংক হিসাব যেহেতু পাঠাও জানেই তাই বলে তো কোনদিন ফোন দিয়ো বললো না -
" স্যার যেহেতু আপার ব্যাংক ব্যালেন্স এখন শূন্য তাই যতদিন আপনার ব্যাংকে টাকা না আসছে ততদিন আমাদের রাইড একদম ফ্রি!"
তাহলে আমি তো আমার ব্যাংকের হিসাব আরও SMS করে তাদের জানিয়ে দিতাম😆
যাহোক পাঠাও এর এই বিষয়ে একটা ক্লিয়ার ব্যাখ্যা দেওয়া দরকার।এই সব বলদ মার্কা যুক্তি দিয়ে কোন লাভ নাই।
আর এই যে ফেসবুক দিয়ে যে পোষ্টা দিলাম সে আপনার কি কি চুরি করছে তার কি কোন খবর আছে?
আর Google! আপনি নিজে নিজের সম্পর্কে যা না জানেন তার থেকে সে আপনার সম্পর্কে ভাল জানে!
ধন্যবাদ।----আবেদুর রহমান

Post a Comment

0 Comments